ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

ওজন কমাতে পুষ্টিকর ৪ ফল 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:১০, ২৩ জুন ২০১৮

ওজন কমানোর অনেক গুণাগুণ শোনা যায়। বিশেষজ্ঞদের মতে, ওবেসিটি ডায়াবেটিস, ক্যানসার, স্ট্রোক, ডিমেনশিয়া ইত্যাদির সম্ভাবনা বাড়ায়। অধিক ওজন হার্টেরও ক্ষতি করে। একটা নতুন গবেষণার ফলাফল অনুসারে, ওজন কমালে অনিয়মিত হৃদস্পন্দনের সমস্যার সমাধান করা সম্ভব হয়।

ইউরোপেসে প্রকাশিত একটা গবেষণায় জানা গেছে, প্রায় দশ শতাংশ ওজন কমানোর ফলে আর্টারিয়াল ফাইব্রিলেশনের প্রভাব কমে, যা স্ট্রোকের অন্যতম কারণ হিসাবে চিহ্নিত। ৩৫৫জন ওভারওয়েট মানুষদের নিয়ে সমীক্ষা চালিয়ে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। 

‘এই প্রথমবার কোনও পরীক্ষায় প্রমাণিত হয়েছে, ওবেসিটির শিকার মানুষরা ওজন কমিয়ে এবং লাইফস্টাইল বদলেই আর্টারিয়াল ফাইব্রিলেশনের হাত থেকে রক্ষা পেয়েছেন’, অস্ট্রেলিয়ার এডিলেড ইউনিভার্সিটির প্রধান মেলিসা মিডলড্রপ একথা জানান।

আর্টারিয়াল ফাইব্রিলেশনের ফলে রক্ত সঞ্চালন ঠিকভাবে হতে পারে না। এর ফলে শরীরে অন্যান্য উপসর্গ দেখা যায়। অবেসিটি এবং লাইফস্টাইল ফ্যাক্টর এর সঙ্গে জড়িত।

‘এই গবেষণায় দেখানো হয়েছে, ওজন হ্রাস এবং লাইফ স্টাইল পরিবর্তনের ফলে আর্টারিয়াল ফাইব্রিলেশনের হাত থেকে মুক্তি পাওয়া যায়’, ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রশান্থন সান্দারস একথা জানান। 

ওজন কমানোর জন্য সুষম খাদ্য গ্রহণ অত্যন্ত প্রয়োজন। এখানে ওজন কমানোর জন্য উপযোগী কিছু খাবারের উল্লেখ করা হল-

আনারস

আনারসে ব্রোমেলিয়ান আছে যা একটা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। ব্রোমেলিয়ান মেটাবলিজমে সাহায্য করে যা আমাদের ফ্ল্যাট, মেদহীন পেট পেতে সাহায্য করে। 

আপেল

আপেলে প্রচুর পরিমাণে খাদ্য তন্তু, ফ্ল্যাভোনয়েড এবং বিটা ক্যারোটিন উপস্থিত থাকে। এগুলো আপনার পেট ভর্তি রাখতে সাহায্য করে। পেক্টিন ফাইবার দেহে অতিরিক্ত ফ্যাট সঞ্চিত হতে বাধা দেয়।

তরমুজ

তরমুজে ৯৪ শতাংশ পানি থাকে। এটা আপনাকে দীর্ঘসময় খিদে অনুভূত হতে দেয় না এবং শরীরে পানির সাম্য বজায় রাখতে সাহায্য করে। 

অ্যাভোক্যাডো

অ্যাভোক্যাডোতে প্রচুর পরিমাণে মনোস্যাচুরেটেড ফ্যাট থাকে, যা হার্টের পক্ষে উপযোগী। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা আপনার পেট দীর্ঘ সময় ভর্তি রাখে ফলে আপনার খিদে কম হয়। 

সূত্র: এনডিটিভি

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি